Connect with us

করোনা

সবজি, মাছ-মাংস কীভাবে পরিষ্কার করবেন?

Published

on

শাকসবজি, মাছ-মাংস থেকে কি করোনাভাইরাস ছড়ায়? এগুলো কেনার পর কীভাবেই বা পরিষ্কার করতে হবে? এসব প্রশ্নের উত্তর দিয়েছেন নিউ জার্সির রটজার্স ইউনিভার্সিটির ফুড সায়েন্স ডিপার্টমেন্টের প্রফেসর ডোনাল্ড স্যাফনার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, এখন পর্যন্ত শাকসবজি, মাছ-মাংস বা ফল থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়ার কোনও ইতিহাস পাওয়া যায়নি। ডোনাল্ডের মতে তাই খাবার নয়, সাবধান থাকতে হবে মানুষ থেকে। ‘ধরুন আপনি একটি আপেল কিনলেন, এর আগে সেটা স্পর্শ করেছিল হাঁচি-কাশিতে আক্রান্ত কোনও মানুষ। আপনি যদি সেই আপেল নাকে মুখে ঘষেন, অথবা হাত নাকে মুখে দেন- তবেই সংক্রমণের সম্ভাবনা বেড়ে যায়। যদি বাজার থেকে এসেই ভালো করে হাত ও আপেল ধুয়ে খান, তবে কিন্তু আপনি নিরাপদ’- বলেন এই প্রফেসর।
করোনা আতঙ্কের এই সময় বাজার থেকে কেনা শাকসবজি, ফল বা কাঁচা-মাছ মাংস পরিষ্কার নিয়ে অনেকেই দ্বিধান্বিত থাকেন। ডোনাল্ড বলছেন, সাবান-পানি অথবা ব্লিচের সল্যুশন দিয়ে খাবার পরিষ্কার করার কোনই প্রয়োজন নেই। উল্টো এগুলো করলে পড়তে পারেন স্বাস্থ্যঝুঁকিতে। খুব সাধারণভাবে পরিষ্কার করুন এগুলো। জেনে নিন প্রয়োজনীয় কিছু টিপস।

  • বাজার থেকে এসেই আগে ভালো করে হাত মুখ ধুয়ে নিন সাবান দিয়ে।
  • শাক-সবজি, ফল, মাছ-মাংস কলের পানিতে ধুয়ে নিন সময় নিয়ে। ব্রাশ বা হাত দিয়ে ঘষে ঘষে পরিষ্কার করাই যথেষ্ট। বাড়তি আর কোনও কিছুরই প্রয়োজন নেই।
  • শাক-সবজি ও মাছ-মাংস আলাদা স্থানে সংরক্ষণ করুন।
  • কাটার সময়ও আলাদা চপিং বোর্ড ব্যবহার করুন এগুলো কাটতে।
  • মাছ-মাংস ও সবজি কাটার পর আলাদাভাবে খুব ভালো করে হাত ধুয়ে নিন।
  • যদিও এখন পর্যন্ত কাঁচা সবজি থেকে এই ভাইরাস সংক্রমণের কোনও খবর পাওয়া যায়নি, তবুও পুরো পৃথিবীর জন্য এটি একটি নতুন ভাইরাস। তাই, সম্ভব হলে কাঁচা শাকসবজি এ সময় এড়িয়েই চলুন।
  • যেসব ফল খোসা ছাড়িয়ে খাওয়া সম্ভব, সেগুলো খোসা ছাড়িয়ে খান।
  • তারপরেও যদি মনে হয় আরেকটু সাবধানতা প্রয়োজন তবে বেকিং সোডা মিশ্রিত পানিতে ফল ও সবজি ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। জার্নাল অব এগ্রিকালচার
  • অ্যান্ড ফুড কেমিস্ট্রিতে প্রকাশিত এক গবেষণা মতে, বেকিং সোডা সবজি ও ফলে থাকা জীবাণু ধ্বংস করে। এজন্য সিঙ্কে পানি ভর্তি করে ১ টেবিল চাম বেকিং সোডা মিশিয়ে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন শাকসবজি ও ফল।

তথ্য: ইনসাইডার, কনজিউমার রিপোর্টস

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ-সংবাদ

কপিরাইট © ২০১৮ -২০২১ স্কুল নিউজ। প্রধান সম্পাদক ডঃ মোমেনা খাতুন। ১৮/৬ মোহাম্মদিয়া হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগঃ info@schoolnews.com.bd