Connect with us

জাতীয়

রাজশাহী বোর্ডে জেএসসিতে বৃত্তি পেল ৭ হাজার ৩২১ শিক্ষার্থী

Published

on

জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে রাজশাহী বোর্ডের ৭ হাজার ৩২১ জন শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। এদের মধ্যে ৩ হাজার ১৩৯ জন শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৪ হাজার ১৮২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হয়েছে। মঙ্গলবার (২৮ এপ্রিল) জেএসসিতে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের গেজেট বা নামের তালিকা প্রকাশ করছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড।

জানা গেছে, ২০১৯ খ্রিষ্টাব্দের জেএসসি পরীক্ষার ফলের ভিত্তিতে ৪২ হাজার ২০০ শিক্ষার্থীকে বৃত্তি দেবে সরকার। এদের মধ্যে ১৪ হাজার ৭০০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি এবং ৩১ হাজার ৫০০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

মেধাবৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসে ৪৫০ টাকা দেবে সরকার। আর বার্ষিক হারে প্রত্যেক শিক্ষার্থীকে ৫৬০ টাকা করে দেয়া হবে। অপরদিকে সাধারণ বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের প্রত্যেককে মাসিক ৩০০ টাকা হারে বৃত্তি দেয়া হবে। এছাড়া সাধারণ বৃত্তিপ্রাপ্তদের বার্ষিক ৩৫০ টাকা দেয়া হবে। আগামী দুই বছর বৃত্তির সুবিধা পাবেন তারা।

২০১৯-২০২০ অর্থবছরের রাজস্ব খাতভুক্ত এ বৃত্তির টাকা চলতি অর্থবছরের বাজেটের বৃত্তি মেধাবৃত্তিখাত থেকে নির্বাহ করা হবে।

জানা গেছে, ঢাকা বোর্ডের ৩ হাজার ৬৫০ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭ হাজার ৪৯১ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। ময়মনসিংহ বোর্ডের ৭৫৫ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ২২৪ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। রাজশাহী বোর্ডের ৩ হাজার ১৩৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৪ হাজার ১৮২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। কুমিল্লা বোর্ডের ১ হাজার ১৮৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ৮৫০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। সিলেট বোর্ডের ৭১৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ২১০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি পাবে। বরিশাল বোর্ডের ৯৪৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ৯৩৮ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। যশোর বোর্ডের ১ হাজার ৮৫৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ৩৯০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। চট্টগ্রাম বোর্ডের ১ হাজার ১৫৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৬৭৫ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে। দিনাজপুর বোর্ডের ১ হাজার ২৯৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৩ হাজার ৫৪০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেয়া হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ-সংবাদ

কপিরাইট © ২০১৮ -২০২১ স্কুল নিউজ। প্রধান সম্পাদক ডঃ মোমেনা খাতুন। ১৮/৬ মোহাম্মদিয়া হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগঃ info@schoolnews.com.bd