April 18, 2021, 5:00 pm

মাদরাসা বোর্ডে বেড়েছে জিপিএ-৫

মাদরাসা বোর্ডে বেড়েছে জিপিএ-৫

এইচএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। এবার এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছেন ১ লাখ ৬১ হাজার ৮০৭ জন শিক্ষার্থী, যার শতকরা হার ১১ দশমিক ৮৩ শতাংশ। আর মাদরাসা বোর্ডের অধীন আলিম পরীক্ষায় জিপিএ-৫ পেয়েছেন ৪ হাজার ৪৮ জন, যা গত বছর ছিল ২ হাজার ২৪৩ জন।

মাদরাসা বোর্ডের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, মোট জিপিএ-৫ প্রাপ্তদের মধ্যে ২ হাজার ৩১৮ জন ছাত্র ও ১ হাজার ৭৩০ জন ছাত্রী। এবার জিপিএ-৫ প্রাপ্তির শতকরা হার ৪ দশমিক ৫৮ শতাংশ, যা গত বছর ছিলে ২ দশমিক ৬০ শতাংশ।

মহামারি করোনাভাইরাসের কারণে ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করা হয়। পরে জেএসসি-এসএসসির গড় ফলের ভিত্তিতে ফল প্রকাশের সিদ্ধান্ত নেয় শিক্ষা মন্ত্রণালয়। আজ শনিবার সেই ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে পাস করেছেন শতভাগ শিক্ষার্থী।

শনিবার (৩০ জানুয়ারি) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে ফলের সারসংক্ষেপ তুলে ধরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য জানান।

এর আগে শিক্ষামন্ত্রী সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, ‘কেউ যেন শিক্ষাপ্রতিষ্ঠানে ভিড় না করেন। আমরা কোনোভাবে ঝুঁকি নিতে চাই না।’

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ভার্চুয়ালি ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন। প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ অনুলিপি গ্রহণ করেন।

গত বছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে গড় পাসের হার ছিল ৬৪ দশমিক ৫৫ শতাংশ। এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছিলেন ২৫ হাজার ৫৬২ জন। অন্যদিকে, মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় গড় পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিলেন ২ হাজার ২৪৩ জন। কারিগরি বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিলেন ৩ হাজার ২৩৬ জন।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে ফলাফল ঘোষণার অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম মো. ফারুকসহ দেশের সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media





School News 2020© All rights reserved.

<