Connect with us

খাবার ও রেসিপি

প্রতিদিনের ইফতারে যেসব খাবার স্বাস্থ্য ভালো রাখবে

Published

on

রমজানের রোজা রাখতে সুস্থ থাকা খুবই প্রয়োজন। এজন্য সুস্থ থাকতে প্রতিদিন ইফতারে স্বস্থ্যকর খাবার খাবেন। জেনে নিন কোন কোন খাবারে প্রতিদিন ইফতার করলে স্বাস্থ্য ভালো থাকবে।

খেজুর:  ইফতারের জন্য খেজুর খুবই উপকারি। সুস্বাদু এই মরু ফলটিতে রয়েছে প্রচুর মাত্রায় ফাইবার বা আঁশ, খনিজ এবং ভিটামিন। প্রতিদিন ইফতারে অন্তত ৩-৪ টা খেজুর খেলে দারুণ উপকার পাওয়া যাবে।

শসা: দেহের পানিশূন্যতা দূর করে প্রাত্যহিক ভিটামিনের শূন্যতা পূরণ করে প্রতিদিন আমাদের দেহে যেসব ভিটামিনের দরকার হয়, তার বেশির ভাগই শসার মধ্যে বিদ্যমান। ভিটামিন এ, বি ও সি আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা ও শক্তি বাড়ায়।

আম: আম খুবই সুস্বাদু একটি ফল। আমে আছে আঁশ। এই আঁশ আমাদের হজমের জন্য ভালো। তাই আম খেলে কোষ্ঠকাঠিন্য দূর হবে। আম কোলস্টেরল হ্রাস করতেও সাহায্য করে। তাই ইফতারির জন্য আম খুবই ভালো।

কলা:  কলায় ভিটামিন সি, বি-৬, পটাশিয়াম, তন্তুসহ অনেক প্রয়োজনীয় উপাদান রয়েছে। এই উপাদানগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দীর্ঘ সুস্থ জীবনযাপনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

তরমুজ: তরমুজে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, সি, পটাশিয়াম ও আঁশ প্রভৃতি রয়েছে। তরমুজের ৯২ শতাংশই পানি, যা আপনাকে সারাক্ষণ সতেজ রাখতে সাহায্য করে। তাই শরীরে পানির অভাব পূরণ করতে তরমুজই হলো আদর্শ খাবার। ফলটির নানা রোগ প্রতিরোধের অসাধারণ ক্ষমতাও রয়েছে।

দই-চিড়া: সারাদিন রোজার পর ক্লান্ত হয়ে পড়ে শরীর। প্রয়োজন একটু সতেজতা। আপনার শরীরে সেই সতেজতা এনে দিতে পারে দই-চিড়া। একই সঙ্গে বাড়বে হজম প্রক্রিয়া, দূর হবে গ্যাস্ট্রিকের সমস্যা।

পাকা পেঁপে: বদ হজমের রোগিদের পাকা পেঁপে খেলে খুব উপকার মিলবে। পাকা পেঁপে খেলে মুখে রুচি বাড়ে, সঙ্গে সঙ্গে খিদে বাড়ে তাছাড়া পাকা পেঁপে কোষ্ঠ পরিষ্কার করে এবং বায়ু নাস করে। এ ছাড়াও পেঁপে অর্শ রোগের ক্ষেত্রেও বেশ উপকারি।

 

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ-সংবাদ

কপিরাইট © ২০১৮ -২০২১ স্কুল নিউজ। প্রধান সম্পাদক ডঃ মোমেনা খাতুন। ১৮/৬ মোহাম্মদিয়া হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগঃ info@schoolnews.com.bd