Connect with us

করোনা

দীর্ঘ ছুটিতে ঘরে পড়াশোনা করতে শিক্ষাবিদদের আহবান

Published

on

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ছুটিতে ঘরে বসেই পড়াশোনার কাজে ব্যয় করতে পরামর্শ দিয়েছেন শিক্ষাবিদরা। তারা বলছেন, সংকটের এই সময়েকে পরিণত করতে হবে সম্ভাবনায়। এক্ষেত্রে সরকার টেলিভিশনের মাধ্যমে দূরশিক্ষণ পদ্ধাতিতে শিক্ষা কার্যক্রম আরো বাড়ান যেতে পারে বলেও পরামর্শ তাদের।

এক সময় জনপ্রিয় ছিলো বিটিভির এসব শিক্ষামূলক অনুষ্ঠান। বিদ্যালয়ে শিক্ষকের শিক্ষাগ্রহণের পাশাপাশি; এই অনুষ্ঠানগুলো; বাড়তি রসদ যোগাতো শিক্ষার্থীদের মনজগতে। কালের বিবর্তেই হোক কিংবা কোচিং সেন্টারের দাপটেই হোক বিটিভির এসব অনুষ্ঠানের চাহিদা এখন তলানিতে।

করোনা’র কারণে পাল্টে যাওয়া এই সময়ে সব সেক্টরেই চলছে স্থবিরতা। পরিস্থিতি বিবেচনায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলো সেপ্টেম্বর পর্যন্ত বন্ধ থাকলে এই দীর্ঘ সময়ে কী করবেন শিক্ষার্থীরা? শিক্ষাবিদরা বলছেন, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও কলেজ পর্যায়ে দূরশিক্ষণের মাধ্যমে চলতে পারে; পাঠ কার্যক্রম।

শিক্ষাবিদ মোহাম্মদ কায়কোবাদ বলেন, টিভির মাধ্যমে সারা দেশে স্কুল-কলেজের পাঠ সময়সূচি করে দেয়া উচিত। যেখানে আমাদের স্কুল-কলেজ জানবে কখন কোন বিষয়ে পাঠদান করা হয়েছে।

ইউজিসির নির্দেশে বিশ্ববিদ্যালয়গুলো অনলাইন শিক্ষা কার্যক্রম চালাতে পারে বলেও মনে করেন এই শিক্ষাবিদ।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরিকে দেখতে হবে কতটুকু আমরা কুরতে পারবো। কিভাবে বিশ্ববিদ্যালয়গুলোকে আরো সুযোগ করে দেয়া যায়।

অবসরকে অবহেলায় না কাটিয়ে তাকে কাজে লাগিয়ে ইতিহাস সৃষ্টির নজিরও বিস্তর।
শিক্ষাবিদ সৈয়দ আনোয়ার হোসেন বলেন, ১৬ শতকে লকডাউন হয়ে গিয়েছিল প্লেগের কারণে। তখন শেক্সপিয়ার, লিংকন কাজে ল্গিয়েছিলেন।

তারা বলছেন, এই সময়ে এমনভাবে শিক্ষার্থীরা গড়ে উঠবেন যাতে দুঃসময় কেটে গেলে তারা পিছিয়ে না পড়েন।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ-সংবাদ

কপিরাইট © ২০১৮ -২০২১ স্কুল নিউজ। প্রধান সম্পাদক ডঃ মোমেনা খাতুন। ১৮/৬ মোহাম্মদিয়া হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগঃ info@schoolnews.com.bd