Connect with us

কলেজ

জি-মেইল নিয়ে জানা অজানা কিছু তথ্য

Published

on

জি-মেইল নিয়ে জানা অজানা কিছু তথ্যঃ
জি-মেইল সম্পর্কে সবারই কিছু না কিছু ধারনা আছেই। কিন্তু আমার লেখাগুলো আশা করি জানা অজানা সবারই কাজে দিবে। তো চলুন শুরু করা যাক।

Gmail এর পূর্ণরূপ Google mail.জি-মেইল সাধারণত একটি বিনামূল্য ওয়েবেইল। এটি পরিচালনা/সার্ভিস প্রদান করে গুগল(google).সবচেয়ে বড়কথা হলো জি-মেইল-এ POP3 ও IMAP সুবিধা দিয়ে থাকে।মূলত POP3 ও IMAP জি-মেইল এর মুল বিষয়। এখন কথা হলো POP3 ও IMAP কি? চলুন জেনে নেওয়া যাক POP3 ও IMAP সম্পর্কে।

POP3: পোষ্ট অফিস প্রটোকল ভার্সন 3 কে সংক্ষেপে POP3 বলা হয়। এটি সাধারণত একটি এপ্লিকেশন লেয়ার ইন্টারনেট স্টান্ডার্ড প্রটোকল যা মেইল রিসিভ করার মূল দায়িত্ব পালন করে। POP3 সব সময়“Inbox” নামের ফোল্ডারে সকল মেইলগুলো ডাউনলোড করে থাকে।

IMAP: ইন্টারনেট ম্যাসেজ এক্সেস প্রটোকল – পূর্ণনাম হলো IMAP মূলত ষ্ট্যানডার্ড প্রোটোকল। এটা লোকাল সার্ভার থেকে মেইল ব্যবহার করতে ব্যবহৃত হয়।
সহজভাবে বলা যার যদি আপনি কাউকে মেইল করেন, তখন আপনার ডিভাইস থেকে মেইন সার্ভার হয়ে প্রাপকের কাছে লোকার সার্ভার পর্যন্ত যে প্রোটোকলের মাধ্যমে মেইলটি যায়, তাকে সাধারণত IMAP বলে।

এখম জেনে নেওয়া যাক জি-মেইল এর স্পেস(Storage) সম্পর্কে। জি-মেইল প্রথম সময়ে ব্যবহারকারীকে ১ গিগাবাইট দেয়।কিন্তু পরবর্তী সময়ে ২বা ৪ গিগাবাইট করা হয়। আর বর্তমান সময়ে বিনামূল্যে ব্যবহার করার জন্য জি-মেইল ব্যবহারকারীদের ১৫ গিগাবাইট স্পেস দিচ্ছে। আর এটা ক্রমান্বয়ে বাড়েই চলছে। এর পাশাপাশি বিভিন্ন পরিমান জায়গা বাড়ানোর সুযোগ দিচ্ছে জি- মেইল। সেক্ষেত্রে ২৫ গিগাবাইটের জন্য মাসিক ২.৪৯ ডলার, ১৬ টেরাবাইটের জন্য মাসিক চার্জ দিতে হবে ৭৯৯.৯৯ ইউএস ডলার।

এখন আসি কিভাবে জি-মেইল একাউন্ট খুলবো?

সর্বপ্রথম আপনার কম্পিউটারের যেকোনো একটি ব্রাউজার(Mozilla Firefox/Google chrome/Opera Mini)ওপেন করুন।ব্রাউজারটি ওপেন হওয়ার পরে ব্রাউজারের সার্চ বারে লিখে।
তারপরে create account-এ ক্লিক করতে হবে। create account-এ ক্লিক করার পরে নিচে দেওয়া আবার একটি পেজ স্ক্রিনে প্রদর্শিত হবে।
ছকটি আসার পরে নাম এবং কি নামে জি-মেইল খুলতে চান তা বক্সে লিখে ফেলুন।সম্পুন্নরুপে বক্সগুলো পূরণ করার পরে Next অপশনে ক্লিক করুন। Next-এ ক্লিক করার পরে নিচে উল্লেখিত অন্য একটি বক্স ওপেন হবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ-সংবাদ

কপিরাইট © ২০১৮ -২০২১ স্কুল নিউজ। প্রধান সম্পাদক ডঃ মোমেনা খাতুন। ১৮/৬ মোহাম্মদিয়া হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগঃ info@schoolnews.com.bd