Connect with us

বিজ্ঞান ও প্রযুক্তি

গুগল সম্পর্কে কিছু অজানা তথ্য

Published

on

আসুন গুগল সম্পর্কে কিছু অজানা তথ্য জেনে নেই:-

প্রতিদিন নানান কাজে আমরা গুগল ব্যবহার করে থাকি। তবে বিশ্বের এই সর্ববৃহৎ ও সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন সম্পর্কে কতটুকুই বা জানি। তাই না
আজকে আমরা এই গুগল মামা সম্পর্কে মজার কিছু তথ্য জানবো।
Google ,১৯৯৭ সালে স্ট্যানফোর্ডের দু’জন শিক্ষার্থী: Larry Page এবং Sergy Brin দ্বারা চালু করা একটি সার্চ ইঞ্জিন।
প্রায় দুই বছর ধরে, এই দুজন শিক্ষার্থী ইন্টারনেটে তথ্য সন্ধানের জন্য একটি উন্নত পদ্ধতি তৈরির জন্য কাজ করেছিলেন। যার ফলশ্রুতিতে মার্কেটে আসে গুগল! গুগল তৈরির পর থেকে এই সংস্থাটির মূল্য ইতোমধ্যে ৪০০ বিলিয়ন ডলারে পৌঁছে যা কিনা গুগলকে বিশ্বের অন্যতম মূল্যবান ব্র্যান্ডে পরিণীত করে।
বর্তমানে গুগল একটি সার্চ ইঞ্জিনে চেয়েও অনেক বেশি কিছু করছে। আজ আপনি নেভিগেট করতে, মেইল করতে, ভিডিও দেখতে, আপনার নিজের ভিডিও আপলোড করতে, সংবাদ পড়তে, অন্যান্য ভাষায় অনুবাদ করতে এবং আরও অনেক কিছু করতে পারেন গুগল এর মাধ্যমে । গুগলে এক দিনে প্রায় সাড়ে ৩ বিলিয়ন সার্চ করা হয় ।
কিন্তু এই টেক জায়ান্ট সম্পর্কে এমন কিছু মজার তথ্য রয়েছে আমরা তা অনেকেই জানি না। তো চলুন গুগল সম্পর্কে কিছু মজাদার ও ইন্টারেস্টিং তথ্য জেনে আসি।
বিশ্বের সবচেয়ে বড় ওয়েব ইন্ডেক্স (index) হল গুগলের ।
গুগলের ৩ বিলিয়নেরও বেশি ওয়েবসাইট এর একটি index রয়েছে। যদি কখনো এই index টি প্রিন্ট করা হয় তবে, আপনি একটি ১৩০ মাইল উঁচু কাগজে স্তুপ পাবেন। এবং গুগল আধ সেকেন্ডেরও কম সময়ে এই সমস্ত ওয়েবসাইটগুলির মাধ্যমে অনুসন্ধান করে থাকে ।
গুগলের আসল নাম Backrub ছিল। পরবর্তীতে Google.com ডোমেনটি ১৫ই সেপ্টেম্বর, ১৯৯৭ সালে নিবন্ধিত হয়েছিল।
১৬ই আগস্ট ২০১৩ তারিখে, গুগল ৫ মিনিটের জন্য বন্ধ ছিল।ওয়েব অ্যানালিটিক্স সংস্থা GoSquared অনুসারে, সেই সময়ে বিশ্বব্যাপী ইন্টারনেটের ব্যবহার ৪০% পর্যন্ত কমে গিয়েছিল।
গুগলের সর্বপ্রথম টুইট টি ছিল “ I’m feeling lucky “ এবং সবথেকে মজাদার ব্যাপার হল তারা এই tweet টি করেছিল binary code এর মাধ্যমে ।
গুগল হোমপেজটি ৮০টি ভাষায় রয়েছে। গুগল তার সার্চ ইঞ্জিনটি বহু ভাষায় সরবরাহ করার কারণে গুগল বিশ্বজুড়ে ব্যবহৃত হয়। গুগলে যুক্ত হওয়া শেষ নয়টি ভাষা হলো – Hausa, Igbo, Yoruba, Somali, Zulu, Mongolian, Nepali, Punjabi, and Maori.
গুগলের সবচেয়ে মজাদার বিষয় হল যে Google নামটি “googol” শব্দটি থেকে উদ্ভূত হয়েছে। এবং এক গুগল হচ্ছে “1” এর পরে 100 জিরো ।
10,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000,000.
আশা করি গুগল সম্পর্কে এই অজানা তথ্য গুলো জেনে আপনার ভালো লেগেছে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ-সংবাদ

কপিরাইট © ২০১৮ -২০২১ স্কুল নিউজ। প্রধান সম্পাদক ডঃ মোমেনা খাতুন। ১৮/৬ মোহাম্মদিয়া হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগঃ info@schoolnews.com.bd