Connect with us

বিজ্ঞান ও প্রযুক্তি

কোভিড-১৯ ব্যবস্থাপনা বিষয়ে বাংলায় ই-আইটিইসি কোর্স

Published

on

কোভিড-১৯ ব্যবস্থাপনা বিষয়ে একটি ই-আইটিইসি কোর্সের আয়োজন করেছে ভারতের ভুবনেশ্বরের অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস (এআইআইএমএস)।

আগামী ১২ থেকে ১৩ মে দুই দিনব্যাপী এই কোর্স বাংলায় পরিচালনা করবেন ভুবনেশ্বরের এআইআইএমএসের চিকিৎসা পেশাজীবীরা।

ভারতের ‘প্রতিবেশী প্রথমে’ নীতির অংশ হিসেবে এবং কোভিড-১৯ এর বিস্তার রোধে একটি সহযোগিতামূলক আঞ্চলিক প্রচেষ্টার লক্ষ্যে এই কোর্সটি পরিচালিত হচ্ছে।

বাংলায় পরিচালিত প্রথম এ কোর্সে চিকিৎসক, পেশাজীবী, স্বাস্থ্যকর্মী ও বাংলাদেশের প্রশাসনিক কর্মকর্তারা অংশ নিতে পারবেন। অনলাইন কোর্সের জন্য আগ্রহীদের https://itecgoi.in/e-itec.php ঠিকানায় নিবন্ধন করতে হবে।

বাংলাদেশ ও ভারতের স্বাস্থ্য বিশেষজ্ঞরা ইতোমধ্যে কোভিড-১৯ পরিচালনায় সুনির্দিষ্ট ব্যবস্থা গ্রহণ এবং নিজেদের সেরা অনুশীলনগুলো বিনিময় বিষয়ে আলোচনার জন্য ভিডিও কনফারেন্স করেছেন। এছাড়া ভারতের শীর্ষস্থানীয় স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞরা ভারতীয় প্রযুক্তি ও অর্থনৈতিক সহযোগিতা (আইটিইসি) কাঠামোর আওতায় স্বাস্থ্যসেবা দানকারীদের কোভিড-১৯ পরিচালনায় সক্ষমতা বৃদ্ধির বিষয়ে একাধিক অনলাইন প্রশিক্ষণ মডিউল তৈরি এবং পরিচালনা করেছেন।

গত ১৭ এপ্রিল থেকে ২ রায়পুরের এআইআইএমএস এ ধরনের প্রথম অনলাইন কোর্স পরিচালনা করে এবং বর্তমানে চন্ডীগড়ের পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অব মেডিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ দ্বিতীয় অনলাইন কোর্সটি (২৭ এপ্রিল–৬ মে) পরিচালনা করছে। এ পর্যন্ত বাংলাদেশের ১৫০ জনেরও বেশি স্বাস্থ্য পেশাজীবী এ কোর্সগুলোতে অংশ নিয়েছেন। আসন্ন কোর্সগুলোর বিস্তারিত https://itecgoi.in/e-itec.php ঠিকানায় পাওয়া যাবে।

বিশেষ-সংবাদ

কপিরাইট © ২০১৮ -২০২১ স্কুল নিউজ। প্রধান সম্পাদক ডঃ মোমেনা খাতুন। ১৮/৬ মোহাম্মদিয়া হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগঃ info@schoolnews.com.bd