Connect with us

করোনা

এবার ভার্চুয়ালি পালিত হবে গার্লস ইন আইসিটি ডে

Published

on

মেয়েদের তথ্যপ্রযুক্তি খাতে অংশগ্রহণ বাড়াতে আন্তর্জাতিক টেলিকমিউনিকেশন ইউনিয়ন(আইটিইউ) প্রতি বছর ২৩ এপ্রিল গার্লস ইন আইসিটি ডে উদযাপন করে। তবে এবার করোনা পরিস্থিতিতে ব্যতিক্রমী আয়োজনে ভার্চুয়ালি উদযাপিত হবে ‘সপ্তাহব্যাপী গার্লস ইন আইসিটি ডে’। আগামীকাল সোমবার (২০ এপ্রিল) শুরু হয়ে এই আয়োজন চলবে ২৭ এপ্রিল পর্যন্ত।

দিনটি উদযাপনে বাংলাদেশেও জোর প্রস্তুতি চলছে। ২০ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত সপ্তাহব্যাপী আয়োজনের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক-বিডিওএসএন ও ইএসডিজি ফর বিডি। সপ্তাহব্যাপী চলা ইভেন্টের নাম দেওয়া হয়েছে, ‘উইকলি অনলাইন সেলিব্রেশন অব গার্লস ইন আইসিটি-২০২০’। আর এবারের প্রতিপাদ্য শিরোনাম ‘ভার্চুয়ালি টুগেদার’।

২০ এপ্রিল বিডিওএসএনের পেইজে সদস্যদের ওয়েলকাম ভিডিও দিয়ে অনুষ্ঠানের মূল কার্যক্রম শুরু হবে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়। একইদিন থাকছে করোনাপরবর্তী আইসিটি সেক্টরে মেয়েদের জন্য কাজের সুযোগ নিয়ে সেমিনার। এই সেক্টরে মেয়েদের ফ্রিল্যান্সিং করার সুযোগ নিয়ে হবে আলোচনা অনুষ্ঠান। পরদিন ২১ এপ্রিল থাকছে ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু বিষয়ক ওয়ার্কশপ।

এছাড়াও থাকছে আইসিটি প্রফেশনালদের অন্যধরনের দক্ষতা নিয়ে আলোচনা অনুষ্ঠান। গ্রাফিক্স ডিজাইন ও ওয়েব ডেভেলপমেন্ট ওয়ার্কশপ। আলোচনা হবে আইসিটি সেক্টরের সুযোগ কাজে লাগানো বা চাকরির ক্ষেত্রে রেজুমে লেখার সঠিক উপায় নিয়ে। উচ্চতর ডিগ্রির জন্য বিদেশ যাওয়ার বিষয়ে টকশো থাকবে। অনলাইনের মাধ্যমে মেয়েদের জন্য আয়োজন করা হয়েছে ক্যারিয়ার সামিটেরও। আছে প্রোগ্রামিং কনটেস্ট। ২৭ এপ্রিল ক্লোজিং ভিডিও দিয়ে শেষ হবে সপ্তাহব্যাপী চলা অনুষ্ঠান।

এসব অনুষ্ঠানে অংশ নেবেন দেশের আইসিটি সেক্টরের নামকরা ব্যক্তিবর্গ। এ বিষয়ে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস ও মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ও বিডিওএসএনের ভাইস প্রেসিডেন্ট ড. লাফিফা জামাল বলেন, প্রতিবছর এপ্রিলের শেষ সপ্তাহে বিশ্বব্যাপী পালিত হয় গার্লস ইন আইসিটি ডে। দিবসটির মূল উদ্দেশ্য তথ্যপ্রযুক্তিতে নারীদের আগ্রহী করে তোলা। আমাদের মেয়েরা তাদের শিক্ষাজীবনের প্রতিটি স্তরেই তাদের যোগ্যতার প্রমাণ দিয়ে আসছে। কিন্তু তথ্যপ্রযুক্তি ক্ষেত্রে তাদের অংশগ্রহণ আশানুরূপ বাড়ছে না।

তিনি বলেন, বর্তমানে করোনার এ দুঃসহ সময়ে আমরা দেখছি তথ্যপ্রযুক্তিই কিন্তু আমাদের সকল কাজের মূল হাতিয়ার। কাজেই চতুর্থ শিল্পবিপ্লবের এ যুগে আমাদেরও নিজেদের তৈরি করতে হবে তথ্যপ্রযুক্তিতে দক্ষতা অর্জন করে ভবিষ্যতের সংকট মোকাবিলার জন্য। প্রতিবছর এ দিনটিকে সামনে রেখে আমরা আয়োজন করি মাসব্যাপী নানা অনুষ্ঠানের। এ বছর সপ্তাহব্যাপী আমাদের সকল কার্যক্রম হবে অনলাইনভিত্তিক।

অনলাইনের অনুষ্ঠানগুলো বিডিওএসএনের ওয়েবসাইট, গার্লস আইসিটি ডে-এর ওয়েবসাইট, ফেসবুক পেইজ ও টুইটারে দেখা যাবে। অনুষ্ঠানে সহআয়োজক থাকছে, বিআইডাব্লিউটিএ ও আইসক। লার্নিং পার্টনার থাকবে হ্যালো অ্যাকাডেমি। মিডিয়া পার্টনার হিসেবে থাকবে ঢাকা এফএম ও আম্বার আইটি।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ-সংবাদ

কপিরাইট © ২০১৮ -২০২১ স্কুল নিউজ। প্রধান সম্পাদক ডঃ মোমেনা খাতুন। ১৮/৬ মোহাম্মদিয়া হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগঃ info@schoolnews.com.bd