Connect with us

করোনা

এবার পেঁপের ‘করোনা পজিটিভ’!

Published

on

চীন থেকে ছড়িয়ে বিশ্বব্যাপী ভয়াবহ তাণ্ডব চালাচ্ছে করোনাভাইরাস। নিত্যদিন হু হু করে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। যখন এই মরণব্যাধি থেকে বাঁচার উপায় খুঁজতে দিনরাত এক করছেন বিজ্ঞানীরা ঠিক তখনি মিলল আজব এক তথ্য। পেঁপের নমুনা পরীক্ষায় ‘করোনাভাইরাস পজিটিভ’ এসেছে।

অবিশ্বাস্য এই ঘটনাটি ঘটেছে তানজানিয়ায়। এ জন্য দেশটির ন্যাশনাল হেলথ ল্যাবরেটরির পরিচালক ও কোয়ালিটি ম্যানেজারকে বরখাস্ত করা হয়েছে। হ্যাঁ, ঘটনাটি অবিশ্বাস্যই; কেননা কোনো ফলমূল করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার বৈজ্ঞানিক তথ্য এখন পর্যন্ত নেই।

সম্প্রতি বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, তানজানিয়ার প্রেসিডেন্ট জন মাগুফুলি ওই ল্যাবরেটরিতে করোনাভাইরাস পরীক্ষার জন্য ব্যবহৃত কিটের মান নিয়ে প্রশ্ন তোলার এক দিন পর শীর্ষ ওই কর্মকর্তাদের সাময়িক বরখাস্ত করা হলো।

গত সোমবার সরাসরি সম্প্রচারিত এক ভাষণে মাগুফুলি বলেন, ‘প্রাণী ও ফলের নমুনা সংগ্রহ করে সেগুলোতে মানুষের নাম ও বয়স লিখে পরীক্ষা করতে পাঠানো হয়েছিল করোনাভাইরাস ল্যাবরেটরিতে। তার কিছু নেগেটিভ ও কিছু পজিটিভ এসেছে। যেমন গাড়ির তেলের নমুনায় জাবির হামজা, বয়স-৩০ (পুরুষ) লেখা হয়েছিল, ফল এসেছে নেগেটিভ। সারা সামওয়েলি, ৪৫ বছর বয়সী নারী—এমনটি লিখে কাঁঠালের একটি নমুনা পাঠিয়েছিলাম আমরা, এই পরীক্ষার ফল নিষ্পত্তিহীন ছিল। কিন্তু যখন এলিজাবেথ অ্যান, ২৬ বছর লিখে পেঁপের নমুনা পাঠানো হলো, তখন পেঁপের করোনা ভাইরাস ধরা পড়ল।’

প্রেসিডেন্ট জানান, একটি পাখি ও একটি ছাগলের নমুনার দুটিই পজিটিভি এসেছে; কিন্তু খরগোশের নমুনা পরীক্ষায় কোনো সিদ্ধান্ত দিতে পারেনি ল্যাব।

বিষয়টিতে তানজানিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, এ ঘটনায় স্বাস্থ্যমন্ত্রী ১০ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছেন। ওই ল্যাবরেটরি কীভাবে পরিচালিত হচ্ছে তা তদন্ত করে ১৩ মের মধ্যে প্রতিবেদন জমা দেবে কমিটি। তবে ল্যাবরেটরিটিতে করোনাভাইরাস পরীক্ষা অব্যাহত থাকবে।

Continue Reading
Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বিশেষ-সংবাদ

কপিরাইট © ২০১৮ -২০২১ স্কুল নিউজ। প্রধান সম্পাদক ডঃ মোমেনা খাতুন। ১৮/৬ মোহাম্মদিয়া হাউজিং, মোহাম্মদপুর, ঢাকা। যোগাযোগঃ info@schoolnews.com.bd